January 25, 2022
27 °C Dhaka, Bangladesh

বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভে উত্তাল সাভার টঙ্গী গাজীপুর ও চট্টগ্রাম

ডেক্স নিউজ:
বকেয়া বেতনের দাবিতে রোববার সাভার, আশুলিয়া, গাজীপুর ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন গার্মেন্ট শ্রমিকরা।

করোনার মহামারী ঠেকাতে দীর্ঘ ছুটির মধ্যেই দূরত্ব বিধির তোয়াক্কা না করে হাজার হাজার শ্রমিক রাস্তায় বেরিয়ে এসে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান।

সকালেই রাস্তায় বেরিয়ে আসেন আশুলিয়ার কাঠগড়া, জামগড়া, কবিরপুর, জিরাবো, নরসিংহপুর ও সাভারের হেমায়েতপুর, ওলাইল, ফুলবাড়িয়া, রাজাসন এলাকার ১১টি গার্মেন্টের শ্রমিকরা। তারা দীর্ঘ সময় সড়ক অবরোধ করে রাখেন।

কিছু গার্মেন্ট মালিক বেতন পরিশোধের আশ্বাস দিলে অনেক শ্রমিক রাস্তা ছেড়ে দেন। বেতনের দাবিতে বিক্ষোভ হয়েছে, ঢাকা-ময়মনসিংহ মহাড়কের সাইনবোর্ড ও ভোগড়া বাইপাস, টঙ্গীর হোসেন মার্কেট ও পাহাড়তলি থানাধীন সাগরিকা এলাকায়।

সাভার : সাভার ও আশুলিয়ার ১১টি পোশাক কারখানার শ্রমিকরা ২ মাসের বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। পরে কিছু মালিকের আশ্বাসের পর তারা সড়ক ছেড়ে দেন।
বাকি শ্রমিকরা বিকাল পর্যস্ত বিক্ষোভ অব্যাহত রাখেন। এদের মধ্যে হেমায়েতপুরের রাকিব অ্যাপারেলস লিমিটেডে, উলাইলের ‘জয়েন্ট টেক্স ও ফুলবাড়িয়ার আরএমজি সোয়েটারের শ্রমিকরা গত মাসের বেতনের দাবিতে নিজ নিজ কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন এবং রাজাসনের এপি ফ্যাশন লিমিটেডের প্রায় ৩০০ শ্রমিক একই দাবিতে আন্দোলন শুরু করলে মালিক পক্ষ কারখানার মেশিন বিক্রি করে আগামী ২০ এপ্রিল বেতন পরিশোধের শ্রতিশ্রুতি দিলে তারা বাড়ি ফেরেন।

নরসিংহপুরে ইথিক্যাল গার্মেন্টসের প্রায় এক হাজার শ্রমিক বিক্ষোভ শুরু করলে কর্তৃপক্ষ আগামী ১৫ এপ্রিল বেতন দেয়ার আশ্বাস দেয়। কবিরপুরে তোয়া-হা টেক্সটাইল লিমিটেড কারখানার শ্রমিকরাও বিক্ষোভ করেন একই দাবিতে। কাঠগড়ার সুরাইয়া ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা ফেব্রুয়ারি মাসের অর্ধেক এবং মার্চের পুরো বেতন চেয়ে কারখানার সামনে বিক্ষোভ করেন।

এছাড়া জিরাবোর ফাইভ এফ অ্যাপারেলস লিমিটেডের ১৮০০ শ্রমিক টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কে, একই এলাকায় গেন্ডারিয়া সান ফ্যাশন লিমিটেডের ২৫০ শ্রমিক এবং খেজুরবাগান এলাকার ক্রিস্টাল কম্পোজিট লিমিটেডের ৭০০ শ্রমিক ও জামগড়া পাইওনিয়ার ক্যাজুয়াল লিমিটেডের ৮০০ শ্রমিক বকেয়া বেতনের দাবিতে নিজ নিজ গার্মেন্টের সামনে বিক্ষোভ দেখান।

এছাড়া বকেয়া বেতনের দাবিতে হেমায়েতপুরে রাকেফ অ্যাপারেলস ওয়াশিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের প্রায় চার হাজার শ্রমিক সিংগাইর হেমায়েতপুর শাখা সড়কে দিনভর অবরোধ করে রাখেন।
অন্য দিকে সাভার সদর ইউনিয়নের কলমা এলাকার সেঞ্চুরি ডিজাইন অ্যান্ড ফ্যাশন প্রাইভেট লিমিটেডের প্রায় ৬০০ শ্রমিক বকেয়া বেতনের দাবিতে সিঅ্যান্ডবি-আশুলিয়া সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান।
তারা কারখানা মালিককে তার বাসভবনে তালা দিয়ে রাখেন। বিকেলে স্থানীয় চেয়ারম্যান সোহেল রানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাকে উদ্ধার করেন।

রাকেফ অ্যাপারেলসের সুইং অপারেটর শাহিন বলেন, ফেব্রুয়ারিরই বেতন পায়নি শ্রমিকরা। দেই দিচ্ছি করে সময় পার করা হয়েছে। মার্চ ও এপ্রিলের বেতন তো আছেই। এর আগে এ নিয়ে অনেক দেনদরবার হয়েছে। মার্চের বেতন ৫ তারিখে দেয়ার কথা থাকলেও ওই দিন না দিয়ে ১৩ তারিখের কথা বলা হয়। এরই মধ্যে ছুটি হয়ে যায়। বিক্ষুব্ধ নারী শ্রমিক শেফালী আক্তার বলেন, তিন মাস ধরে বেতন পাই না। ঘরে চাল, ডাল কিছু নেই। দোকানে অনেক বাকি।

সব মিলিয়ে খুব বিপদে আছি স্যার। বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, সরকারি প্রণাদনায় শ্রমিকদের বেতন দেয়ার প্রক্রিয়া চলছে। তবে কবে পাবেন সেটা বলা হচ্ছে না। সরকারের ঘোষণা অনুযায়ী আগামী ১৬ তারিখের মধ্যে বেতনভাতা পরিশোধ করা হবে। আশুলিয়া শিল্প পুলিশের (এসপি) সানা সামিনুর রহমান বলেন, সাভার আশুলিয়ায় প্রায় ১১টি কারখানায় শ্রমিক অশনস্তোষের খবর পেয়েছি। কিছু কারখানা আলোচনা করে সমস্যার সমাধা হয়েছে।

এ ঘটনার পর কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে। টঙ্গী : বিজিএমইএ’র নির্দেশনা অমান্য করে কারখানা চালু রাখা ও বেতনভাতা পরিশোধ না করে শ্রমিক ছাঁটাইয়ের সংবাদ পেয়ে সড়কে বেরিয়ে আসেন শ্রমিকরা। তারা প্রায় এক ঘন্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের দুই পাশে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

গাজীপুর : মহানগরীর সাইনবোর্ড ও ভোগড়া বাইপাস এলাকার ইস্ট ওয়েস্ট গ্রুপ ও নিউয়ে ফ্যাশনস লিমিটেডের শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নেমে বিক্ষোভ করেন। ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত তিন মাসের বেতন না পেয়ে সকাল ৯টার দিকে মহাসড়ক অবরোধ করেন। গার্মেন্ট শ্রমিক শাহিনা বেগম জানান, গত দুই মাস ধরে বেতন দেই দিচ্ছি করে ঘুরাচ্ছে। বাড়িভাড়া ও দোকানে বাকি পড়ে গেছে। পাওনাদারদের জন্য বাসা থেকে বের হতে পারছি না। এর মধ্যে আবার গাজীপুর লকডাউন করা হয়েছে। এখন আমাদের না খেয়ে মরার উপক্রম হয়েছে। পরে মালিকপক্ষের আশ্বাসের পর তারা সড়ক থেকে সরে যান।

চট্টগ্রাম: নগরীতে সাইনটেক্স নিটওয়্যারসহ কয়েকটি পোশাক কারখানায় বেতনের দাবিতে রোববার সকালে পাহাড়তলির সাগরিকা এলাকায় বিক্ষোভ করেন কয়েকশ’ নারী শ্রমিক।
পরে পুলিশ তাদের নিবৃত্ত করেন। অন্তত ৭০০ শ্রমিক জড়ো হয়ে বিক্ষোভ করেন। পাহাড়তলি থানার ওসি মঈনুর রহমান বলেন, মালিকপক্ষ নির্দিষ্ট সময়ে বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা ফিরে যান।

শেয়ার করুন, সচেনতা বাড়ান:
Previous Article

ত্রাণের চালে রাক্ষুসে থাবা: প্রধানমন্ত্রির হুশিয়ারীকে বৃদ্ধাঙ্গুলী

Next Article

সিংগাইর ইমাম পরিষদের নতুন কমিটি গঠন: শীর্ষ ওলামায়ে কেরামদের অভিনন্দন

You might be interested in …

লাখ টাকা জরিমানা নকল ইলেকট্রনিক পণ্য তৈরির দায়ে

নিজস্ব প্রতিবেদকঃ ভারতীয় প্রীতি ও ওয়ান্ডার ব্র্যান্ডের নকল সুইচ, প্লাগ ও সকেট তৈরির দায়ে ডেমরার হাসান ট্রেডিং নামের একটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। বুধবার রাজধানীর ডেমরা মিরপাড়া এলাকার অভিযান চালায় জাতীয় ভোক্তা […]

এপ্রিলে রফতানিতে আয় বেড়েছে ২৬১ কোটি ডলার

করোনাভাইরাসের লাগাম টানতে চলমান বিধিনিষেধের মধ্যেও পণ্য রফতানিতে নতুন মাইলফলক স্পর্শ করেছে বাংলাদেশ। এপ্রিলে মাসে রফতানি আয় বেড়েছে ৫০৩ শতাংশের বেশি। সংখ্যায় অস্বাভাবিক মনে হলেও এটাই সত্যি। যদিও এর পেছনে রয়েছে ভিন্ন গল্প। রোববার (২ […]

প্রকৃত ও ক্ষুদ্র ব্যবসায়ীদের সংগঠন হবে এফবিসিসিআই: জসিম উদ্দিন

নিজস্ব প্রতিবেদক: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশ অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০২১-২৩ মেয়াদে সভাপতি প্রার্থী হচ্ছেন বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন। জসিম উদ্দিন বর্তমানে বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুত […]