January 25, 2022
27 °C Dhaka, Bangladesh

টরেন্টোয় নভেম্বরে ই-পাসপোর্ট সেবা চালু : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ডেস্ক রিপোর্টঃ

কানাডার টরেন্টো বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এ বছরের নভেম্বরের মাঝামাঝি থেকে ই-পাসপোর্ট সেবা চালু করতে সক্ষম হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

টরেন্টো সফরকালে কনস্যুলেট জেনারেলের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ আশা ব্যক্ত করেন। তিনি বলেন, ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগ এ নিয়ে কাজ করছে এবং ই-পাসপোর্টের জন্য প্রয়োজনীয় সেটআপ নভেম্বরের মাঝামাঝি নাগাদ কনস্যুলেট জেনারেলে স্থাপন করা সম্ভব হবে। বর্তমানে কনস্যুলেট জেনারেল মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) প্রদান করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, ২০২১ বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বছর। এ সময় বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন করছে। এই চেতনায় তিনি কনস্যুলেটকে সেবা প্রদান, প্রবাসীদের প্রত্যাশা পূরণ ও টরেন্টোতে কনস্যুলেট জেনারেলের যথাযথ প্রতিনিধিত্ব নিশ্চিত করার ক্ষেত্রে বর্তমান গতিশীলতা ও ধারাবাহিকতা অব্যাহত রাখার আহ্বান জানান।

তিনি আরও বলেন, বর্তমান সরকার কানাডার সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে বিশেষ গুরুত্ব প্রদান করে। তিনি দুইদেশের মধ্যে সহযোগিতার নতুন সুযোগ ও কানাডার বিভিন্ন কলেজে ও বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য বাংলাদেশের মধ্যবিত্ত ও উচ্চ-মধ্যবিত্ত পর্যায়ে থেকে শিক্ষার্থীদের অংশগ্রহণে উৎসাহিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে মিশনের ডিজিটাইজড কনস্যুলার সার্ভিস সম্পর্কে বিস্তারিত অবহিত করেন। যার মাধ্যমে বর্তমানে টরেন্টোয় বাংলাদেশ কনস্যুলেট স্বল্প সময়ে স্বয়ংক্রিয় আধুনিক ডিজিটাইজড পদ্ধতিতে উন্নত কনস্যুলার সেবা প্রদান করছে।

শেয়ার করুন, সচেনতা বাড়ান:
Previous Article

নোবেল বললেন, বহু প্রস্তাব আছে, আরেকটা বিয়ে করে ফেলব

Next Article

পটুয়াখালী নিউমার্কেটে ভয়াবহ আগুন, ৮০ দোকান ভস্মীভূত

You might be interested in …

মধুপুরের আম্বাড়ীয়ায় বংশাই নদী হতে অবৈধ ভাবে বালু উত্তোলন

মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলের মধুপুর উপজেলার মির্জাবাড়ী ইউনিয়নের ১ নং ওয়ার্ডের আম্বাড়ীয়া এলাকায় বংশাই নদীর উপড় অবৈধ ড্রেজার মেসিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। মির্জাবাড়ী এলাকার একটি প্রভাবশালী মহল আম্বাড়ীয়া এলাকার বংশাই নদীতে ড্রেজার বসিয়ে […]

বাংলাদেশে এই প্রথম ভারত থেকে আমদানি করা দুইশত টন তরল অক্সিজেন ট্রেনযোগে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম স্টেশন সিরাজগঞ্জে পৌছেছে

সিরাজগঞ্জ প্রতিনিধি : করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির ভেতর জীবনদায়ী অক্সিজেন নিয়ে বাংলাদেশের দিকে যাত্রা শুরু করেছে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’। ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিবেশী কোনো রাষ্ট্রে এটাই অক্সিজেন এক্সপ্রেসের প্রথম কোনো […]

স্বাধীনতার মূল শর্ত হচ্ছে বাক, চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দিয়ে সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করেন। বাতিল করেন বাকশালী আমলের সব কালাকানুন। বিএনপি বহুমত, পথ ও গণতন্ত্র রক্ষার সংগ্রামে বারবার অগ্নিপরীক্ষায় উত্তীর্ণ […]